House of NUBDians কি এবং কেনো । হাউস অফ এনইউবিডিইয়ান্স 

House of NUBDians কি এবং কেনো

শিক্ষা সবার জন্য, এবং শিক্ষায় আলোয় আলোকিত হয়ে দেশ ও জাতীর উন্নয়নে কাজ করা উচিৎ সকলের। শিক্ষা প্রদানের ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠান যেমন ভূমিকা পালন করে তেমনই শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে অর্জিত জ্ঞানও আমাদের মানসিকতা বিকাশিত করে। উচ্চশিক্ষা প্রদানকারী প্রতিটা বিশ্ববিদ্যালয়, তাদের শিক্ষার্থীদের জন্য গড়ে তুলেছে বিভিন্ন উন্নয়ন মূলক প্লাটফর্ম। যেখানে প্রতিনিয়ত তাদের ক্যারিয়ার বিল্ডআপ করার ক্ষেত্রে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে। 

কিন্তু যখনই বিষয়টি লক্ষনীয় হয় জাতীয় বিশ্ববিদ্যালয়ের দিকে, তখনই আচ্ছন্নতায় ছেয়ে যায় পরিবেশ। শিক্ষার্থীর সংখ্যার দিক থেকে পৃথিবীর ২য় বৃহৎ বিশ্ববিদ্যালয় হলো বাংলাদেশের জাতীয় বিশ্ববিদ্যালয়ে কিন্তু এখানে নেই সুনিদিষ্ট পরিকল্পনা করে গড়ে উঠা কোনো প্লাটফর্ম যেখানে এই বিপুল সংখ্যক শিক্ষার্থীরা নিজেদের ক্যারিয়ার ডেভেলপ করার জন্য, নিজেদের উন্নত করার জন্য প্রতিনিয়ত কিছু শিখতে পারে। 

ঠিক এই বিষটি ভাবিয়েছেন Palash Sakal স্যারকে এবং তারই হাত ধরে গড়ে উঠেছে House of NUBDians নামক প্লাটফর্মটি জন্ম। House of NUBDians এমন একটি পরিপূর্ণ উন্নয়ন মূলক প্লাটফর্ম যেখানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্যারিয়ার বিল্ডআপ সংক্রান্ত বিষয়ে দিক নির্দেশনা প্রদান করার মাধ্যমে তাদের অপূর্নতা গুলোকে পূরণ করবে। 

House of NUBDians সপ্ন দেখে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পিছিয়ে না থেকে যুগ উপযোগী পদক্ষেপ গ্রহনের মাধ্যমে প্রতিটা শিক্ষার্থী তাদের সপ্নকে বাস্তবে রূপ দিবে। শিক্ষার্থীর সুপ্ত প্রতিভাকে খুজে বের করা এবং তার চর্চা করার মাধ্যমে বিশ্ব দরবারে নিজেকে এবং নিজের প্রতিষ্ঠানকে তুলে ধরা। 

House of NUBDians চায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থীর দক্ষতা গুলো বাড়াতে। যার মধ্যে অন্যতম হচ্ছে :

  • লাইফ স্কিল,
  • গ্রুপিং স্কিল,
  • ভাষাগত দক্ষতা বাড়ানো,
  • প্রোফেসনাল সিভি ও রিজিউম তৈরি,
  • পাবলিক স্কিপিং স্কিল,
  • ইন্টারভিউয়ের প্রস্তুতি,
  • সফটওয়্যার স্কিল,
  • সৃজনশীল লেখালিখি,
  • অফিস সংক্রান্ত আদব কায়দা,
  • অফিসিয়াল চিঠিপত্র লিখা,
  • বিপণন স্কিল

সহ আরো অন্যন্য স্কিল গুলো যা বর্তমানে একটি শিক্ষার্থীর আয়ত্তে থাকা প্রয়োজন। তাছাড়া থাকবে সরকারি – বেসরকারি নানান পর্যায়ের চাকরির খবর, জাতীয় বিশ্ববিদ্যালয় পড়াশোনা করে সফল হওয়ার শিক্ষার্থীদের গল্প, তাদের জেনে নেয়া যাবে সফলতার টিপস এবং ক্যারিয়ার গাইডলাইন। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করে দেশ বিদেশে স্কলারশিপের সুযোগ পেতে কি করনীয় সেই বিষয়ে পরামর্শ। 

House of NUBDians সারা বাংলাদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিটা শিক্ষার্থীদের জন্য জেলা, উপজেলা ও বিভাগীয় পর্যায়ে আয়োজন করবে অনলাইন ও অফলাইন জব ফেয়ার, ক্যারিয়ার কাউন্সিলিং সেশন, ইন্টারভিউয়ের প্রস্তুতির জন ট্রেনিং ও ক্যারিয়ায় মিটআপ। 

প্রতিটা শিক্ষার্থীদের জন্য সুযোগ তৈরি করা হবে স্কিল ডেভিলপমেন্ট সংক্রান্ত সেমিনার ও ওয়ার্কশপে অংশগ্রহন করা এবং নিজেদের কলেজকে সকলের সামনে তুলে ধরতে। House of NUBDians সপ্ন দেখে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে, তাদের বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে যদি কোনো শিক্ষার্থী নিজেকে সঠিক ভাবে গড়ে তুলতে পারে তাহলেই পূরন হবে House of NUBDians এর সপ্ন।  

Salim Mahamud

Executive of House of NUBDian 

Govt. B. M. College, Barishal 

 

Leave a Comment