Freehand Writing এ দক্ষ হওয়ার পদ্ধতি । কিভাবে ফ্রি হ্যান্ড রাইটিং এ দক্ষ হওয়া যায়

আজকে আলোচনা করবো ছোট্ট তবে বৃহৎ টপিক নিয়ে যা হচ্ছে কিভাবে কিভাবে ফ্রি হ্যান্ড রাইটিং এ দক্ষ হওয়া যায় বা Freehand Writing এ দক্ষ হওয়ার পদ্ধতি সম্পর্কে। এখানে বেশ কিছু পদ্ধতির সম্পর্কে ধারনা দেয়া হয়েছে যা সঠিক ভাবে অনুশীলনের মাধ্যমে Freehand Writing এর ব্যাপারটা আয়ত্তে আনা সহজ হবে। তবে দেখে নেয়া যাক সেই পদ্ধতি গুলো সম্পর্কে।

Freehand Writing এ দক্ষ হওয়ার পদ্ধতি 

১) যেকোনো বাংলা লেখাকে ইংরেজিতে ট্রান্সলেট করতে পারা। প্রতিনিয়ত আমরা যে ভাষাগত শব্দ গুলো ব্যবহার করে থাকি বাংলাতে সেটিকে খুব সহজেই ইংরেজিতে ট্রান্সলেশন করতে পারবেন যদি Freehand writing আপনার আয়ত্তে থাকে। 

২)  ট্রান্সলেশন করতে গিয়ে Grammatical ফ্যাক্ট গুলো অনুসন্ধান করার মাধ্যমে Freehand Writing এ বেশ দক্ষ হওয়া যায়। যার মানে এই যে আগেই গ্যামার না শিখে প্রথমে ট্রান্সলেশন করার চেষ্ঠা করতে হবে। এতে করে যে মিস্টেক গুলো হবে সেটাকে ধরে ধরে তার পিছনের গ্রামার ফ্যাক্ট গুলো চর্চা করা হলে পুরো ব্যাপার গুলো খুব সহজে বুঝা যাবে এবং আয়ত্তে আসবে। 

৩) যে বিষয়ে Freehand Writing করতে চাইবেন সেই বিষয়ে অবশ্যই বাংলা স্পষ্ট ধারনা রাখতে হবে। কারন যদি লিখতে গিয়ে কি লেখা উচিৎ সেটার বাংলাটাই মাথায় না থাকে তবে সেটার ইংরেজি কি হবে সেটা মনে করার চেষ্টা করাই বিলাসিতা। তাই অবশ্যই আপনি যা লিখতে চাচ্ছেন সেটার বাংলা ধারনা প্রথমেই রেখে নিন। 

৪) নিদিষ্ট টপিক বাছাইয়ের পর সেই টপিকের উপর সিলেক্টেড বেশ কিছু ভোকেবুলারি আয়ত্তে করতে থাকা। এটা আমরা সবাই জানি যে ইংরেজি শিখতে হলে অবশ্যই বেশি বেশি ভোকেবুলারি শিখতে হবে, জানতে হবে। কিন্তু একটা সময়ের পর এতো এতো শেখা ভোকেবুলারির কিছুই মনে রাখা যায় না। যার কারনে Freehand Writing করতে বেশ ঝামেলা পোহাতে হয়। এই কাজের হাত থেকে রক্ষা পেতে এবং Freehand Writing সহজেই করতে পারাতে আপনাকে নিদিষ্ট টপিক বাছাই করে সেটাকে কেন্দ্র করে ভোকেবুলারি আয়ত্তে করতে হবে। 

৫) আপনি যখন ভোকেবুলারি পড়বেন তখন পড়ার পাশাপাশি সেই শব্দের বানান গুলো মনে রাখাও বেশ গুরুত্বপূর্ন। যেহেতু Freehand Writing মূলত লেখার বিষয় তাই অনেক সময় এমন হতে পারে যে শব্দটি মনে আছে কিন্তু বানান করতে বেশ ভুল হচ্ছে। এক্ষেত্রে কিছু Freehand Writing করা যাবে না। 

এক্সট্রা কিছু টিপস

বেশ কিছু মৌলিক ধারনা রয়েছে যেগুলো সর্বদা মনে গেথে নিতে হবে যখনই Freehand Writing বা ইংরেজি চার্চা সংক্রান্ত যেকোনো বিষয় নিয়ে কাজ করবেন। বিষয় গুলো হচ্ছে – 

  • সাধারণ কোনো ঘটনা বা বর্ননামূলক কোনো ঘটনার ক্ষেত্রে অবশ্যই Present Indefinite Tense ব্যবহার করতে হবে। 
  • ঐতিহাসিক গটনা বা চিরাচরিত গল্প লিখার ক্ষেত্রে Past Indefinite Tense অথবা Past Perfect Tense এর নিয়ম অনুসরণ করতে হবে। 
  • ভবিষ্যৎ সম্ভাবনা বা ভবিষ্যতে ঘটতে পারে এরুপ কিছু ব্যাখ্যা করার জন্য Future Indefinite Tense ব্যবহার করতে হবে। তাছাড়া এক্ষেত্রে be going to ও ব্যবহার করা যায়। 
  • যেকোনো ঘটনা বর্ননা করার ক্ষেত্রে সাবজেক্টের অবস্থান যখন অস্পষ্ট তখন In passive sense (any tense) ব্যবহার করা যাবে। 
  • নিজের কোনো মতামত প্রকাশ করার বিষয়ে Any tense, to me, i think or hope, that এগুলো ব্যবহার করা যাবে। 

পরিশেষে

এই ছিলো কিছু উপায় “Freehand Writing এ দক্ষ হওয়ার পদ্ধতি” সম্পর্কে। এখানে উল্লেখিত পদ্ধতি গুলো Freehand Writing এ দক্ষ হওয়ার জন্য গৃহিত কেবল একটি পদক্ষেপ পূর্নাঙ্গ সমাধান নয়। Freehand Writing শিখতে রেগুলার চর্চা ও English Learning ক্যাটাগরিটি ফলো করতে হবে। 

Leave a Comment