ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার নিয়ম । Facebook video download

আপনি কি Facebook video download করার সবচেয়ে ভালো এবং সহজ উপায় খুজছেন? এমনকি যে ভিডিও গুলো প্রাইভেট করা সেগুলোও ডাউনলোড করতে চান? তাহলে উপায় গুলো জেনে নিন। 

এবার আলোচনা করবো সবচেয়ে একটা বিষয় নিয়ে যা আমাদের প্রতিনিয়তই করতে হয় এবং বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। এবং সেই কাজটির নাম হলো Facebook video download. 

ম্যাসেঞ্জার থেকে তো খুব সহজেই যেকোনো ভিডিও ডাউনলোড করার জন্য Default ভাবে অপশন দেয়া হয়ে থাকেই কিন্তু ফেসবুক অফিসিয়াল অ্যাপ বা ফেসবুক লাইট এমনকি ওয়েব ভার্সনে এমন কোনো অপশন নেই যার মাধ্যমে ফেসবুকে থাকা বা ফেসবুকের কমেন্টে থাকা ভিডিও ডাউনলোড করা যায়। 

হ্যালো সবাইকে আমি সেলিম মাহামুদ, Salim Speaking ব্লগ থেকে বলছি – প্রতিনিয়ত বিভিন্ন অনলাইন সংক্রান্ত সমস্যার টুকটাক সমাধান দেয়ার চেষ্টা করি আর্টিকেলের মাধ্যমে। তারই ধারাবাহিকতায় এবার থাকছে ছোট একটি সমস্যার সমাধান।

আমি লক্ষ্য করেছি ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে ফেসবুকে আপলোড করা বিভিন্ন ধরনের ভিডিও ডাউলোড করতে চাওয়ার প্রবনতা রয়েছে। কিন্তু অনেকেই Facebook video download করার নিয়ম সম্পর্কে অবগত না। তাই উক্ত আর্টিকেলে জানাবো উক্ত সমস্যার সমাধানের জন্য যতগুলো উপায় আছে সেই সকল উপায় গুলো সম্পর্কে। 

ফেসবুক video download করার জন্য বেশ কিছু মাধ্যম রয়েছে যা সংক্ষেপ ছবির মাধ্যমে প্রকাশ করছি। এখানে উপায় গুলো চিত্র আকারে তুলে ধরেছি যাতে করে একটা ওভারল ভিউ পেয়ে যান। এবং বিস্তারিত তথ্যের জন্য পড়তে থাকুন। 

Facebook video download online and app ways
Facebook Video Download

Facebook video download করার উপায় 

আচ্ছা এবার মূল বিষয় গুলো বলা যায় যে কিভাবে Facebook video download করতে হয়। এটা মূলত দুই ভাবে করা যায়। আপনি যদি মোবাইল ফোন থেকে উক্ত কাজটি করতে চান সেক্ষেত্রে মোবাইল অ্যাপ ব্যবহার করতে পারেন। তাছাড়া আপনি যদি ল্যাপটপ বা কম্পিউটার থেকে একই কাজ করতে চান তবে অনলাইনের মাধ্যেই Facebook video download করতে পারবেন। নিম্মে দুইটা উপায় সম্পর্কেই বিস্তারিত তথ্য তুলে ধরছি। 

Facebook video download online 

অনলাইনে অনেক গুলো ওয়েবসাইট পেয়ে যাবেন যেখান থেকে ফেসবুক ভিডিও ডাউনলোড করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে ফেসবুক থেকে সেই পোস্টের বা ভিডিও এর লিংক কপি করে সেই ওয়েবসাইট গুলোতে থাকা বক্সে paste করলেই ডাউনলোডের অপশন গুলো দেখানো হবে। যেখান থেকে বিভিন্ন কোয়ালিটি অনুযায়ী ভিডিও ডাউনলোড করতে পারবেন। 

তবে অনেক গুলো ওয়েবসাইটকে বাদ দিয়ে সেরা ৩ টি ওয়েবসাইট সম্পর্কে জানাবো যা তুলনামূলক ভাবে বেশ জনপ্রিয় এবং ভালো ভাবে এখান থেকে Facebook video download করা যায়। 

SaveFrom.net 

প্রথমেই বলতে হয় SaveFrom.net ওয়েবসাইটিং সম্পর্কে। সুপার ফাস্ট ডাউনলোডিং ওয়েবসাইটটি অন্য সব গুলো থেকে একটু আলাদা। কারন এই ওয়েবসাইটের রয়েছে কম্পিউটার ও ল্যাপটপের জন্য Extension যা ডাউনলোডিং এক্সপ্রিরিয়ান্সকে এক অন্যরকম লেভেলে পৌছে দেয়। 

আচ্ছা কিভাবে এই ওয়েবসাইট থেকে ফেসবুক ভিডিও ডাউনলোড করবেন সেটা বলি।  প্রথমেই আপনাকে ওয়েবসাইটেই হোম পেজে চলে যেতে হবে এখানে ক্লিক করে । এখানে আসার পর ফেসবুক ভিডিও ডাউনলোড করার অপশন পাবেন।

Save from net facebook video download by salim speaking

এবার  ছবিতে দেখানো বক্সে – যেখানে লেখা আছে Paste you video link here সেখানে ফেসবুক ভিডিও এর কপি করা লিংকটি দিয়ে ডাউনলোড অপশনে ক্লিক করুন। এই পর্যায়ে বিভিন্ন ভ্যারিয়ান্ট দেখাবে যেমন SD, HD আপনি যেটা ইচ্চায় ক্লিক করলেই ডাউনলোড শুরু হয়ে যাবে।

FDown.net

এটিও একটি ফেসবুক ভিডিও ডাউনলোড করার ওয়েবসাইট। যেখানে অনলাইনের মাধ্যমে যেকোনো ধরনের ভিডিও ডাউনলোড করতে পারবেন। এই কাজের জন্য প্রথমেই আপনাকে Fdown Website এ চলে যেতে হবে।

পুনরায় সেই প্রসেস, সেখানে থাকা বক্সে ফেসবুক ভিডিও এর URL কপি করে পেস্ট করবেন। এবার ডাউনলোড অপশনে ক্লিক করার পর কোন ফরম্যাটে ডাউনলোড করতে চান সেটা জানতে চাওয়া হবে। সেটায় ক্লিক করলেই ডাউনলোড হয়ে যাবে।

উল্লেখ্য যে ওয়েবসাইটটি কোনো প্রকার তথ্য সংগ্রহ রাখে না যে, কে কোন ভিডিও ডাউনলোড করছে। তাছাড়া এটি বর্তমানে লাইভ ভিডিও ডাউনলোড করার মত ফিচার্স ও দিচ্ছে।

FDownloader.net 

ফেসবুক ভিডিও ডাউনলোড করার জন্য আরেকটি জনপ্রিয় অনলাইন ভিডিও ডাউনলোডার হচ্ছে fdownloader এখান থেকেও অনেকটা একই পদ্ধতি অনুসরণ করে যেকোনো ফেসবুক ভিডিও ডাউনলোড করতে পারবেন। মূলত একাধিক ওয়েবসাইটের একই কাজ দেখাচ্ছি কারন এতে আপনাদের সুবিধা হবে একটি ওয়েবসাইটে কোনো সমস্যা হলে যাতে অন্য ওয়েবসাইট থেকে একই কাজ করতে পারেন।

এই ওয়েবসাইট থেকে Facebook video download করতে হলে চলে যেতে হবে FDownloader.net website এ। তারপর বাকি প্রসেস গুলো ইতিমধ্যে জেনেই গেছেন। সেগুলো ফলো করে ডাউনলোড করে ফেলুন যেকোনো ফেসবুক ভিডিও অনলাইনের মাধ্যমে।

আজীবনের জন্য ফ্রি এই অনলাইন ডাউনলোডিং টুলসটির মাধ্যমে ফেসবুক থেকে কালেক্ট করা ভিডিওটির কেবল MP3 ভার্সন যদি ডাউনলোড করতে চান সেটাও করা যাবে।

Facebook video download on App 

এতো সময় ধরে জানাচ্ছিলাম কিভাবে কম্পিউটার বা ল্যাপটপ ব্যবহারকারীরা সহজেই যেকোনো ফেসবুক ভিডিও অনলাইনের মাধ্যমে ডাউনলোড করতে পারবে। আসলে সেটা কেবল কম্পিউটারের জন্য নয়। মোবাইল ফোনের মাধ্যমেও ব্রাউজার এর সাহায্যে অনলাইনে ডাউনলোড করতে পারবেন।

তবে আপনি যদি চান ওয়েবসাইটের ঝামেলা না করে একটা অ্যাপ ইন্সটল করে নিবেন তবেও ব্যাপারটা সহজ হয়ে যায়। এর জন্য মূলত দুইটা অ্যাপ সম্পর্কে জানাবো। হ্যা মার্কেটে অনেক অনেক অ্যাপ আছে উক্ত কাজের জন্য তবে আমি যে অ্যাপ দুইটা সম্পর্কে জানাবো সেগুলো কেবল ফেসবুকই না বরং যেকোনো স্থানের যেকোনো ভিডিও ডাউনলোড করতে সক্ষম। তাহলে দেখে নেয়া যাক অ্যাপ গুলো সম্পর্কে।

Snaptube 

প্রথমেই বলতে হয় Snaptube অ্যাপ সম্পর্কে কারন এই অ্যাপের মধ্যে তো দারুন সব ফিচার্স রয়েছে যা না বললেই নয়। যেহেতু এই আর্টিকেলের মূল বিষয় বস্তু ফেসবুক ভিডিও ডাউনলোড তাই Snaptube অ্যাপ এর বিস্তারিত তথ্যতে না যাই এখনই।

এই অ্যাপ এর মাধ্যমে Facebook video download করতে প্রথমেই গুগল প্লে স্ট্রোর থেকে অ্যাপটি ইন্সটল করে করে নিতে হবে। এরপর আপনি চাইলে সাইন ইন করতেও পারেন আবার না করলেও হবে। তবে রেকোমেন্ড করবো অ্যাপটির মাধ্যমে ফেসবুকে লগিন করে রাখতে।

কারন, কি সেটা পরের ধাপে (ফেসবুক প্রাইভেট ভিডিও ডাউনলোড) জানাবো। তো মূল বিষয় হচ্ছে এখান থেকে ফেসবুক ভিডিও ডাউনলোড করার জন্য ভিডিও লিংকটি কপি করে অ্যাপ এর সার্চ বারে পেস্ট করুন অথবা অ্যাপ থেকেই নিজের আইডিতে লগিন করে উক্ত ভিডিওটিতে প্রবেশ করুন।

এই পর্যায়ে দেখা যাবে ভিডিও এর ডান পাশে নিচের দিকে একটি ডাউনলোড বাটন দেখা যাচ্ছে সেখানে ক্লিক করলেই বিভিন্ন ফরম্যাট দেখাবে, আপনার পছন্দ অনুযায়ী যেকোনো একটিতে ক্লিক করে ডাউনলোড করে নিন।

Vidmate 

যখন snaptube ছিলো না তখন সব ধরনের ভিডিও ডাউনলোড করার জন্য অত্যন্ত জনপ্রিয় অ্যাপ ছিলো Vidmate মূলত ছিলো হবে না, বলা যায় আছে। এখন এই অ্যাপ এর এতো এতো ভ্যারিয়ান্ট মার্কেটে আছে যে প্রকৃত কোনটা ছিলো সেটা চেনাই দায় হয়ে গিয়েছে।

অনেকে এখনও এই অ্যাপটির ওল্ড ভার্সন ব্যবহার করে, কারন অল্ড ভার্সনের সাথে সকলের মায়া জরিত আছে। তাছাড়া এখানের সব প্রসেস Snaptube এর মতই। এবং Vidmate এর ইন্টারফেস দেখতেও দারুন। তবে সমস্যা একটাই, তা হলো প্রচুর পরিমাণের এডস। এবং অনেক ক্ষেত্রে এখানে আঠারো + এড দেখানো হয় যা অনেকে পছন্দ করে না।

তাছাড়া এই অ্যাপটাও দারুন। আপনি এখানে ক্লিক করে Vidmate আপটি ডাউনলোড করতে পারেন। এবং একই প্রসেস অনুসরণ করে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করা সহ যেকোনো ধরনের ভিডিও ডাউনলোড করতে পারবেন।

Facebook Private video download করার উপায় 

এই বিষয়টা খুবই গুরুত্বপূর্ণ, আমরা প্রায় সময় বিভিন্ন ফেসবুক ভিডিও ডাউনলোড করার সময় দেখে থাকি এই ভিডিওটি ডাউনলোড করা যাচ্ছে না কোনো ভাবে। এটার অন্যতম কারন হলো

  • প্রাইভেট কোনো গ্রুপের ভিডিও
  • এমন আইডিতে থাকা ভিডিও যা only friends করা

এই পর্যায় আমাদের অন্যরকম একটি পদ্ধতি অবলম্বন করে সেই ভিডিও ডাউনলোড করতে হবে। যারা মোবাইল থেকে অ্যাপ ব্যবহার করে ফেসবুক ভিডিও ডাউনলোড করবে তাদের ক্ষেত্রে করনীয় হলো অ্যাপ এর মধ্যে ফেসবুকে লগিন করে নিতে হবে স্রেফ তাহলে এরুপ কোনো প্রকার সমস্যার দেখা দিবে না।

যেহেতু অনলাইন থেকে Facebook video download করার জন্য লগিন করার কোনো ব্যাপার নেই, সেক্ষেত্রে যা করতে হবে

facebook private video download tutorial by salim speaking
এবার এই ছবিটি ভালো ভাবে লক্ষ্য করুন। এখানে ৩ টি বক্স দেখা যাচ্ছে যেখানের মধ্যে প্রথম বক্সে আপনাকে ফেসবুকের প্রাইভেট ভিডিও এর লিংক প্রদান করতে হবে।
  • লিংকটি দেয়ার পরেই ২য় নাম্বার ঘরে অটোমেটিকলি একটি লিংক তৈরি হয়ে যাবে। সেটাকে কপি করে ব্রাউজারের New tab এ ওপেন করুন।
  • এবার দেখা যাবে অনেক গুলো কোড দেখা যাচ্ছে, এগুলোকে Source Code বলে। এবার কীবোর্ড থেকে Ctrl + A বাটনে ক্লিক করলে সব গুলো কোড সিলেক্ট হয়ে যাবে।
  • সিলেক্ট করা কোড কপি করতে কীবোর্ড থেকে প্রেস করতে হবে Ctrl + C
  • এবার পুনরায় ডাউনলোডিং ওয়েবসাইটিতে ফিরে এসে ৩য় নাম্বার ঘরে Ctrl + V প্রেস করে কোড গুলো সাবমিট করুন
  • এখন যদি ডাউনলোড অপশনে ক্লিক করেন তাহলে দেখবেন যে খুব সহজেই ফেসবুকের প্রাইভেট করা ভিডিও ডাউনলোড হয়ে গেছে। ব্যাস, আপনার কাজ এখানেই সমাপ্ত, ইঞ্জয় দ্যা ভিডিও।

পুরো আর্টিকেল থেকে যা শিখলেন

অতঃপর আর্টিকেলটির বিষয় বস্তুর সকল ব্যাপার গুলো দেখানো শেষ হলো। আর্টিকেলটির মাধ্যমে আপনি জানতে পারলেন যেকোনো Facebook video download করার নিয়ম যেখানে একাধিক উপায় বলা আছে মোবাইল ও কম্পিউটার ব্যবহারকারীদের জন্য।

অনলাইন থেকে কিভাবে ডাউনলোড করবেন এবং অ্যাপ থেকে কিভাবে সেটাও। পাশাপাশি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় – প্রাইভেট করা ফেসবুক ভিডিও কিভাবে ডাউনলোড করবেন সেই বিষয় সম্পূর্ণ ডিটেইলসে বর্ননা করা হয়েছে।

এমনই আরো সব ইন্টারেস্টিং সমস্যার সমাধানের জন্য ইমেইল সাবমিট করার মাধ্যমে সম্পূর্ণ ফ্রিতে সাবস্ক্রিপশন করে রাখুন। এতে করে পরবর্তীতে দেয়া সমাধান গুলো সম্পর্কে সবার আগে জানতে পারবেন। তাছাড়া How to রিলেটেড আরো বিষয় গুলো জানুন এখান থেকে –

ফেসবুক সম্পর্কে আরো যদি কোনো বিষয় জানার থাকে তবে এখানে থেকে সার্চ করুন

Leave a Comment