সরলরৈখিক সংগঠন কাকে বলে | সামরিক সংগঠন | Line Organisation Connect

যে সংগঠনের কাঠামােতে দায়িত্ব ও কর্তৃত্ব ব্যবস্থাপনার সর্বোচ্চ স্তর হতে সরলরেখার আকারে নিম্নস্তরের দিকে ধাবিত হয় তাকে সরলরৈখিক সংগঠন বলে।

সংগঠনের পদসমূহ সরলরেখার আকারে সাজানাে হয় বলে এরূপ সংগঠনকে সরলরৈখিক সংগঠন বলে।

এটি সবচেয়ে সহজ ও প্রাচীনতম সংগঠন পদ্ধতি। এ ধরনের সংগঠনে নির্বাহীর সাথে কোন সহযােগী বা উপদেষ্টা কর্মী থাকে না।

এক্ষেত্রে প্রত্যেক নির্বাহী তাদের নিজ নিজ অবস্থানে সিদ্ধান্ত গ্রহণের সর্বময় ক্ষমতার অধিকারী। দায়িত্ব ও কর্তৃত্ব সরলরেখার আকারে প্রবাহিত হয় বলে প্রত্যেক কর্মী তার উপর অর্পিত দায়িত্ব ও কর্তৃত্ব সহজেই বুঝতে পারে।

ফলে কর্তৃত্ব ও দায়িত্ব নিয়ে কর্মীদের মাঝে কোনরূপ ভুল বুঝাবুঝি সৃষ্টি হয় না। সরলরৈখিক সংগঠন কাঠামাে ও শৃঙ্খলার প্রতি সামরিক প্রশাসনে অধিক গুরুত্ব দেয়া হয়। তাই একে সামরিক সংগঠনও বলা হয়।

এরূপ সংগঠনে প্রতিটি পদের ক্ষমতা ও দায়িত্ব সুস্পষ্টভাবে সংজ্ঞায়িত করা হয়ে থাকে। এরূপ সংগঠনে কর্তৃত্ব, আদেশ-নির্দেশ ও সিদ্ধান্ত গ্রহণ উচ্চস্তর থেকে ধাপে ধাপে নিচের স্তরে নেমে আসে এবং তথ্য, ব্যাখ্যা, বিবরণ ও জবাবদিহিতা নীচ থেকে উপরের দিকে উঠে।

এভাবে উর্ধ্বতন ও অধস্তন কর্মীদের মধ্যে সরাসরি সম্পর্ক স্থাপিত হয়। অপেক্ষাকৃত ক্ষুদ্রাকৃতির ব্যবসায় সংগঠনে এরূপ সংগঠন কাঠামাে ব্যবহৃত হয়ে থাকে ।

সুতরাং বলা যায়, যে সংগঠনের পদ্ধতিতে দায়িত্ব ও কর্তৃত্ব উর্ধ্বতন নির্বাহীর নিকট থেকে সরলরেখার ন্যায় নিম্নস্তরের দিকে প্রবাহিত হয় তাকে সরলরৈখিক সংগঠন বলে। নিম্মে চিত্রের সাহায্যে এর কাঠামো উপস্থাপন করা হলো :

সরলরৈখিক সংগঠন

 

Leave a Comment