সংগঠন কাঠামাে কি? সংগঠন কাঠামাে বলতে কি বোঝায়? সংগঠন | ব্যবস্থাপনা | বিবিএ

সংগঠন কাঠামাে কি?

সংগঠন কাঠামাে হলাে এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে প্রতিষ্ঠানের বিভিন্ন বিভাগ, উপ-বিভাগ, কর্মী ও তাদের কাজের মধ্যে সমন্বয় প্রতিষ্ঠা করা হয়।

প্রাতিষ্ঠানিক লক্ষ্যার্জনে সংগঠন কাঠামাের বিশেষ গুরুত্ব রয়েছে। এ ব্যবস্থায় প্রতিষ্ঠানে নিয়ােজিত সকল কর্মকর্তা ও কর্মচারী অত্যন্ত দক্ষতা ও সন্তুষ্টির সাথে নির্ধারিত কার্যাবলি সম্পাদন করতে পারে।

সংগঠন কাঠামো কাকে বলে?

প্রতিষ্ঠানে নিয়ােজিত বিভিন্ন ব্যক্তি ও তাদের কাজের মধ্যে সুসমন্বয় সাধনে ব্যবস্থাপনা কর্তৃপক্ষ যে রূপরেখা প্রণয়ন করে তাকে সংগঠন কাঠামাে বলে।

লক্ষ্য অর্জনের জন্য দায়িত্ব ও কর্তব্য বন্টনের এবং কর্তৃত্ব অর্পণের প্রক্রিয়া বা রূপরেখা নির্ণয়কে সংগঠন কাঠামাে বলে।

নিম্নে বিশেষজ্ঞগণ কর্তৃক প্রদত্ত সংগঠন কাঠামাের কতিপয় সংজ্ঞা উপস্থাপন করা হলাে :

R. C. Davis এর মতে, “Organisation structure refers to the whole gamut of objectives, functions, duties, responsibilities, authority and accountabilities.”

অর্থাৎ, সাংগঠনিক কাঠামোর উদ্দেশ্য, কার্যক্রম, কার্যাবলি, কর্তব্য, দায়িত্ব, কর্তৃত্ব ও জবাবদিহিতার সামগ্রিক স্বরগ্রাম সর্বসমষ্টি।

Albert K. Wickesberg বলেন, “The set of interpersonal relationships which operates in the context of position, procedure, process, technology and social environment comprises what is
known as organisation structure.”

অর্থাৎ, ব্যবসায়ের অবস্থা, পদ্ধতি, প্রক্রিয়া, প্রযুক্তি এবং সামাজিক পরিবেশের উপর যে আন্তঃব্যক্তিক সম্পর্ক প্রতিষ্ঠিত হয় তাকে সংগঠন কাঠামাে বলে।

Bartol s Martin এর মত অনুযায়ী, “Organisation structure is the formal pattern of interactions and
co-ordination designed by management to link the tasks of individuals and groups in achieving organisational goals.”

অর্থাৎ, প্রাতিষ্ঠানিক লক্ষ্যার্জনের জন্য ব্যক্তি ও দলের কার্যের মধ্যে পারস্পরিক সম্পর্ক ও
সমন্বয়ের যে আনুষ্ঠানিক রূপরেখা ব্যবস্থাপনা নির্দিষ্ট করেন তাকেই সংগঠন কাঠামাে বলে।

Stoner & Others বলেন, “Organisational structure refers to the way in which an
organisation’s activities are divided, grouped and co-ordinated into relationships between managers and employees, managers and managers, and employees and employees.”

যার অর্থ হলো : কাঠামাে হলাে এমন একটি প্রক্রিয়া যেখানে ব্যবস্থাপক ও কর্মী, ব্যবস্থাপক ও ব্যবস্থাপক এবং কর্মী ও কর্মীর মধ্যেকার সম্পর্ক নির্দেশপূর্বক প্রতিষ্ঠানের কার্যাবলিকে ভাগ করা হয়, সংগঠিত ও সমন্বিত করা হয়।

সুতরাং উপর্যুক্ত সংজ্ঞাগুলাের বিশ্লেষণ ও আলােচনার আলােকে বলা যায়, সুনির্দিষ্ট লক্ষ্যার্জনে প্রতিষ্ঠানে নিয়ােজিত সর্বস্তরের কর্মী ও তাদের কাজের মধ্যে সমন্বয় সাধনে ব্যবস্থাপনা যে কাঠামাে গঠন করে তাকে সংগঠন কাঠামাে বলে।

নিয়ে একটি সংক্ষিপ্ত সাংগঠনিক কাঠামাের নমুনা দেখানাে হলাে :

সংগঠন কাঠামো

 

Leave a Comment