মূল্য ও চাহিদার সম্পর্ক ব্যাখ্যা | চিত্রসহ চাহিদা রেখা বিশ্লেষণ | মূল্য ও চাহিদা মধ্যে সম্পর্ক

মূল্য ও চাহিদার সম্পর্ক কেমন? এরাকি একমুখী নাকি বিপরীতমুখী? মূল্য ও চাহিদার মধ্যকার সম্পর্ক নিয়ে চিত্রসহ চাহিদা রেখা বিশ্লেষণ থাকছে এখানে..

Hello, I am Salim Mahamud from salimspeaking.com, where I share my ideas, knowledge, experience and research to solve your problem in the career technology finance and education sector. Now I am gonna explain you about the relation between price and demand. Let’s get deep into the topic.

মূল্য ও চাহিদার সম্পর্ক ব্যাখ্যা

একটি পণ্যের বিভিন্ন মূল্য স্তরে চাহিদার পরিমাণ বিভিন্ন হয় অর্থাৎ “মূল্য বাড়লে চাহিদা কমে” এবং “মূল্য কমলে চাহিদা বাড়ে” – এটিকে চাহিদা বিধি বলা হয় বিধিকে যখন চিত্রের মাধ্যমে প্রকাশ করা হয় তখন তাকে চাহিদা রেখা বলা হয়।

নিম্নে চিত্রের মাধ্যমে চাহিদা রেখার মধ্যে বিষয়টি দেখানো হলো। মূলত মূল্য ও চাহিদার সম্পর্ক বিপরীতমুখী।

চাহিদা রেখাকে দুই ভাবে উপস্থাপনা করা যায় :

মূল্য ও চাহিদার সম্পর্ক + চাহিদা রেখা

(ক) অস্থিতিস্থাপক চাহিদা
(খ) স্থিতিস্থাপক চাহিদা

মূল্য ও চাহিদার বিপরীত সম্পর্কের কারণে অধিকাংশ ক্ষেত্রে চাহিদা রেখা ডানদিকে নিম্নে গামী হয়। কিন্তু মর্যাদাপূর্ণ পণ্যের ক্ষেত্রে চাহিদা রেখা অনেক সময় ঊর্ধ্বমুখী হয়।

এসব পণ্যের ক্ষেত্রে ক্রেতা মনে করে বেশি দাম মানে উন্নত মান। যেমন— সুগন্ধি। এক্ষেত্রে দাম বাড়লে ক্রেতা বেশি কিনে। তবে দাম অত্যধিক বেশি হলে চাহিদা কমে যাবে।

প্রথম চিত্রে দেখা যাচ্ছে দাম যে হারে কমেছে চাহিদা সে হারে বাড়েনি। এ ধরনের চাহিদাকে বলা হয় অস্থিতিস্থাপক চাহিদা। যেমন- চাল, ডাল, তেল ইত্যাদি পণ্যের চাহিদা অস্থিতিস্থাপক।

চিত্রের ডান পাশের রেখা অনুযায়ী দামের পরিবর্তন অপেক্ষা বেশি হারে যদি চাহিদা পরিবর্তিত হয় তাকে স্থিতিস্থাপক চাহিদা বলে। যেমনবিলাসজাত দ্রব্যের চাহিদা স্থিতিস্থাপক। বিভিন্ন দামে চাহিদার পরিমাণ পরিমাপ করার মাধ্যমে অধিকাংশ কোম্পানি চাহিদা রেখা পরিমাপের চেষ্টা করে।

বাজারের ধরন অনুযায়ী এটা ভিন্ন হয়। একচাটিয়া অবস্থায় চাহিদা রেখার মাধ্যমে বাজারের মোট চাহিদা বোঝা যায়। প্রতিযোগিতামূলক অবস্থায় চাহিদা নির্ভর করে প্রতিযোগীর মূল্য স্থির কিনা বা কোম্পানির মূল্য পরিবর্তন হচ্ছে কিনা তার উপর। দাম ও চাহিদার মধ্যে সম্পর্ক পরিমাপের সময় বাজারজাতকারী চাহিদার উপর প্রভাব বিস্তারকারী অন্যান্য উপাদানকে বিবেচনা করবে না।

💡 Note : শিক্ষা বিষয়ক কোন প্রশ্নের উত্তর বা বিশ্লেষণ সম্পর্কে জানতে সেই বিষয়টি একুরেট ভাবে খুঁজে পেতে তিনটি উপায় অবলম্বন করুন

প্রথমত, ওয়েবসাইটের Menu অপশন থেকে category গুলো দেখে নিন।

দ্বিতীয়তঃ পোষ্টে দেওয়া Tag গুলোতে ক্লিক করে উক্ত বিষয় জেনে নিন।

তৃতীয় এবং ফাইনাল বেস্ট সলিউশন ওয়েবসাইট এর Search Box 🔎 থেকে আপনার কাঙ্খিত বিষয়টি লিখে সার্চ করুন।

Leave a Comment