মুনাফা সর্বাধিকরণ কি এবং সম্পদ সর্বাধিকরণ কি । বিবিএ । ফিন্যান্স

উক্ত আর্টিকেলের মাধ্যমে মুনাফা সর্বাধিকরণ কি ও কাকে বলে এবং সম্পদ সর্বাধিকরণ কি ও কাকে বলে সেই বিষয়ে তথ্য প্রদান করা হবে যেখানে থাকবে কিছু মনীষির মতে এর সংজ্ঞাও। 

মুনাফা সর্বাধিকরণ কি 

মুনাফা সর্বাধিকরণ বলতে প্রতিষ্ঠানের মুনাফা বৃদ্ধি করাকে বুঝায়। স্বল্পকালীন সময়ে প্রতিষ্ঠানের মূল লক্ষ্য হলো মুনাফা সর্বাধিকরণ। ক্লাসিক্যাল অর্থনীতিবিদগণ মুনাফা সর্বাধিকরণকেই প্রতিষ্ঠানের মূল লক্ষ্য হিসেবে স্বীকৃতি দিয়েছেন। 

সাধারণত মোট আয় থেকে মোট ব্যয় বাদ দিলে যা অবশিষ্ট থাকে তাকে মুনাফা বলে। সর্বোচ্চকর সরলভাবে বলা যায়, Profit = Revenues – Expenses. অর্থাৎ, কোনো একটি সময়ে (P, সবে বছরে) অর্জিত সকল আয় সর্বাধিকরণ হতে ঐ সময়ে উক্ত আয় অর্জন যাতে যে ব্যয় হয়েছে তা বাদ দিলে মুনাফা পাওয়া যাবে। 

মণীষীগণদের মতে মুনাফা সর্বাধিকরণের সংজ্ঞা 

মূলত, ফার্মের নিট আয় সর্বাধিকরণকেই মুনাফা সর্বাধিকরণ বলে।

“ মুনাফা সর্বাধিকরণ বলতে কোনো প্রতিষ্ঠানের বা কোনো ফার্মের আয়ের পরিমাণের বৃদ্ধিকে বুঝায়। “

– I.M. Pandey

“ এই তত্ত্ব অনুসারে যেসব কার্যক্রম থেকে মুনাফা বৃদ্ধি হবে সেগুলো গৃহীত হয় এবং যেসব ক্ষেত্রে মুনাফা হ্রাস পাবে সেগুলো বর্জন করা হয়। বিশেষভাবে আর্থিক ব্যবস্থাপনার আলোকে বলতে হয় বিনিয়োগ অর্থায়ন এবং লভ্যাংশনীতি সংক্রান্ত সিদ্ধান্তসমূহ গৃহীত হবে মুনাফা সর্বাধিকরণকে কেন্দ্র করে। “

– Khan and Jain

পরিশেষে বলা যায় যে, ফার্মের বা প্রতিষ্ঠানের বিভিন্ন  আর্থিক সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে মুনাফা বৃদ্ধিকেই মুনাফার সর্বাধিকরণ নীতি বলা হয়।

সম্পদ সর্বাধিকরণ কি 

বিংশ শতাব্দীর প্রথম দিকে আর্থিক ব্যবস্থাপক, অর্থনীতিবিদ এফ. বোদ্ধাদের কাছে প্রতিষ্ঠানের উদ্দেশ্য হিসেবে সম্পদ সর্বাধিকরণ প্রাধান্য পায়। সম্পদ সর্বাধিকরণের ফলে প্রতিষ্ঠানের দীর্ঘকালীন মূল্য বৃদ্ধি পায়। সুতরাং দীর্ঘকালীন সময়ের জন্য প্রতিষ্ঠানের মূল্য বৃদ্ধির প্রক্রিয়াকে সম্পদ সর্বাধিকরণ বলে । একে নিট বর্তমান মূল্য বৃদ্ধিও বলা হয়। 

এই তত্ত্ব অনুসারে, মুনাফা অর্জনের দিকে দৃষ্টি না দিয়ে চলতি শেয়ারের বাজার মূল্যের উপর মুনাফার প্রভাবের বিষয়টিকে গুরুত্ব দেয়া হয়। কারণ শেয়ারের বাজার মুল্য বৃদ্ধি পেলে প্রতিষ্ঠানের মূল্য বৃদ্ধি পায়। মূল্য বৃদ্ধির এই ধারা অব্যাহত রাখাই এই তত্ত্বের মূল কথা। 

কয়েকজন মনীষীদের মতে সম্পদ সর্বাধিকরণ এর সংজ্ঞা 

Ozra Solomon-এর মতে, “সম্পদ সর্বাধিকরণ বলতে ব্যর্থহীন পরিমাপকে বুঝায় অথবা আর্থিক ব্যবস্থাপক তার বিনিয়োগ সর্বোচ্চকরণ ও আর্থিক সিদ্ধান্তের কার্যকারিতা নিশ্চিতকরণের জন্য যা করে তাকেই বুঝায়।”

I.M. Pandey-এর মতে, “যে কার্যক্রমের দ্বারা শেয়ার মালিকদের নিট বর্তমান মূল্য বৃদ্ধি পায় তাকে সম্পদ সর্বাধিকরণ বলে। নিট বর্তমান মূল্য এমন একটি কার্যক্রম যা নগদ সুবিধার বর্তমান মূল্য এবং খরচের বর্তমান মূল্যের মধ্যে পার্থক্য নির্দেশ করে।”

উপরিউক্ত আলোচনা হতে বলা যায় যে, প্রতিষ্ঠানের বা ফার্মের নিট বর্তমান মূল্য সর্বোচ্চকরণ করাকেই সম্পদ সর্বাধিকরণ বলে।

1 thought on “মুনাফা সর্বাধিকরণ কি এবং সম্পদ সর্বাধিকরণ কি । বিবিএ । ফিন্যান্স”

Leave a Comment