মুদ্রা বাজারের বলতে কি বুজায়? মুদ্রা বাজার কাকে বলে । অর্থায়ন । ফিন্যান্স । বিবিএ

মুদ্রা বাজার কি,  মুদ্রা বাজার বলতে কি বুজায় এবং মনিষীদের মতে  মুদ্রা বাজার কাকে বলে সেই সংজ্ঞা সমূহ নিয়ে উক্ত আর্টিকেলটি সাজানো। 

Hello, I am Salim Mahamud from SalimSpeaking.com And here I will tell you about the Money Market. So Let’s get started. 

জনসাধারণের দৃষ্টিতে মুদ্রা কেনা-বেচার স্থানকে মুদ্রা বাজার বুঝাতে পারে, কিন্তু একটি দেশের প্রচলিত মুদ্রা কখনই কেনা-বেচা করা যায় না। বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে কেবল বিনিময় করা যায়। অর্থ ও অর্থসংক্রান্ত লেনদেনের সাথে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সমষ্টিই হচ্ছে মুদ্রা বাজার। এখানে মূলত অর্থের যোগান ও ঋণদানের বিষয়টা জড়িত।

মুদ্রা বাজার বলতে কি বুজায় বা মুদ্রা বাজার কাকে বলে 

বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক, বাট্টাকারী প্রতিষ্ঠান, বিলের দালাল, শেয়ার বাজার এবং অন্যান্য অর্থ যোগানদার যারা মুদ্রা ধারে দেয়া-নেয়ার কাজে জড়িত থাকে, তাদেরকেই সামগ্রিকভাবে মুদ্রা বাজার বলে।

অর্থনীতিবিদ ক্রাউত্থারের মতে, “বিভিন্ন প্রতিষ্ঠান যারা প্রায় মুদ্রা নিয়ে লেনদেন করে তাদের সংঘবদ্ধ রূপকেই অর্থ বাজার বলে।”  সুতরাং বিনিয়োগযোগ্য স্বল্পমেয়াদি ঋণদানকারী এবং ঋণ গ্রহণকারী সকল প্রতিষ্ঠানই মুদ্রা বাজারের সদস্য। সময় অনুযায়ী স্বল্পমেয়াদি, মধ্যমেয়াদি এবং দীর্ঘমেয়াদি উভয় বাজারে ভাগ করা যায়। ব্যাপকভাবে স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি উভয় বাজারকে মুদ্রা বাজার বলে। 

সকল বাণিজ্যিক ব্যাংক, বিমা কোম্পানি, স্টক এক্সচেঞ্জ, বাট্টা কারবারী ইত্যাদি সকল প্রতিষ্ঠানই মুদ্রা বাজারের সদস্য।

মুদ্রা বাজার বলতে বুঝায় যে বাজারে বা যে স্থানে মুদ্রা বা টাকা পয়সা বেচাকেনা হয়। প্রকৃতপক্ষে ব্যাপারটি তা নহে। কোথাও মুদ্রা ক্রয় বিক্রয়ের জন্য কোনো বাজার নেই । মুদ্রা বাজার বলতে মুদ্রার যোগানদার ও ঋণদানকারী প্রতিষ্ঠানকে বুঝায়। ব্যাপক অর্থে ব্যাংক, বাট্টা কারবারী প্রতিষ্ঠান, বিলের দালাল, শেয়ার বাজার এবং অন্যান্য অর্থ যোগানদার যারা মুদ্রার কারবার করে উহাদেরকে সামগ্রিকভাবে মুদ্রা বাজার নামে অভিহিত করা হয়। 

সংক্ষেপে মুদ্রা ধারে দেয়া-নেয়ার কার্যে নিয়োজিত ব্যক্তিবর্গ বা প্রতিষ্ঠানকে মুদ্রা বাজার বলা যেতে পারে অর্থনীতিবিদ ক্রাউত্থারের মতে, “বিভিন্ন প্রতিষ্ঠান যারা প্রায় মুদ্রা নিয়ে লেনদেন করে তাদের সংঘবদ্ধ রূপকেই অর্থ বাজার বলে।” 

উপসংহারে বলা যায়, বিনিয়োগযোগ্য স্বল্প মেয়াদি ঋণদানকারী ও সংগ্রহকারী সকল প্রতিষ্ঠান, বৈদেশিক মুদ্রার বাজার ইত্যাদি মুদ্রা বাজারের সংজ্ঞার অন্তর্ভুক্ত অংশ।

Leave a Comment