আত্ন-উন্নয়ন ও মোটিভেশনাল বই রিভিউ | বাংলা মোটিভেশনাল বইয়ের তালিকা ২০২২

আত্ন-উন্নয়ন মূলক বই আমাদের শেখায় আমাদের কি ও কেমন হওয়া উচিৎ। লেখকদের জ্ঞান আমাদের মাঝে প্রভাব বিস্তার করে যা আমাদের আলোকিত করতে সাহায্য করে।

বলা হয়ে থাকে বই মানুষের সবচেয়ে ভালো বন্ধু। একমাত্র বই যা কিনা মানুষের সুখ, দুঃখ, হতাশা, হাসি, কান্না সব কিছুর ভাগিদার। ভুল মানুষকে হাসায়, কাঁদায়, নতুন কিছু জানায় উদ্দীপনা দেয় উৎসাহ দেয় এবং আত্ন-উন্নয়ন ঘটায়। আজ আত্ন-উন্নয়ন মূলক কিছু বইয়ের রিভিউ করবো। 

আত্ন-উন্নয়ন কি?

আসলে নিজেই নিজের উন্নয়ন ঘটানোকেই আত্ন-উন্নয়ন বলে। ক্লিয়ার হলো না? খুলে বলছি, আপনার শারীরিক ও মানসিক দুটি দিক থেকেই উন্নতি ঘটানোর প্রক্রিয়াই হলো আত্ন-উন্নয়ন। তবে আপনি কোন কোন বিষয় গুলো উন্নয়ন করবেন সেটা ভিত্তি করবে আপনার চাহিদা অনুযায়ী। আত্ন-উন্নয়ন এর বিষয়টাকে বিস্তারিত জানতে এই আর্টিকেল পড়ুন। 

কেনো ঘটাবেন আত্ন-উন্নয়ন?

নিজের ক্ষমতা বাড়াতে, হোক সেটা কাজে বা অন্যকিছুতে বাড়াতে হবে দক্ষতা, বদলাতে হবে চিন্তাভাবনা। নিজের মধ্যে খুজতে হবে আরো উন্নত এক আমিকে। নিজের সক্ষমতার উপর সচেতন হোন। দেখুন আপনার দ্বারা কি হবে আর কি হবে না। যে বিষয়টা হবে না, তা কেনো হবে না সেটার কারন খুজুন যদি এই বিষয়ে দক্ষ হওয়া আপনার কাছে জরুরি মনে হয়। কে না চায় নিজেত উন্নতি ঘটাতে? সবাই চায়, তবে পারে তারাই যারা চেষ্টা করে। তো আপনি কেনো হবেন না তাদের মধ্যকারের একজন?

আআত্ন-উন্নয়ন ঘটায়ে বইয়ের অবদান

প্রথমেই বলেছিলাম বই হলো সব চেয়ে ভালো বন্ধু এবং একান্তের শুভাকাঙ্ক্ষী। যত প্রকার জ্ঞানার্জন, শিক্ষালাভ বইয়ের মাধ্যমেই করা হয়। আসলে আপনি যখন বই পড়বেন তখন আপনি নিজের সাথে নিজে কথা বলবেন। নিজের মাধ্যমে নিজের উন্নয়ন ঘটাতে বইয়ের বিকল্প আর কিছুই নেই। তাই যখন প্রশ্ন উঠবে নিজের আত্ন-উন্নয়ন নিয়ে, আসলে আসবে বইয়ের কথা আর আজ তেমনই বেশ কিছু বইয়ের কথা বলবো যার মাধ্যমে নিজের মধ্যে এক নতুন আমিকে খুজে পাওয়া যায়।

আত্ন-উন্নয়ন মূলক বইয়ের তালিকা সমূহ 

এই তালিকায় সেই সকল বইয়ের নামগুলোকে লিপিবদ্ধ করেছি যেগুলো আমি নিজে পড়ে এটির গুরুত্ব ও কার্যকারিতা উপলব্ধি করেছি এবং উপকৃত হয়েছি। তাই আশা রাখছি আপনিও উপকৃত হবেন এসব বইগুলো পড়ে। মনে রাখবেন জ্ঞানার্জন এর জন্য টেক্সট বই কখনই সয়ংসম্পুন্ন নয়। খানের প্রায় সব বই গুলোই এক সময়ের বেস্ট সেলার। ইভেন কিছু বই গুলো এখনও। তবে ভালো বিষয় এই তালিকার সব গুলোর বাংলা সংকলন আছে এমনকি পিডিএফ ও আছে। তো দেখে নিন তালিকা সাথে সল্প মন্তব্য। 

The power of subconscious mind 

দ্যা পাওয়ার অব সাবকন্সিয়াস মাইন্ড এমন একটি বই যা পড়ার পর ভাববেন OMG এমন একটা বই আগে কেউ কখনও সাজেস্ট করেনি কেন। আমার নিজের ভেতরের শক্তিগুলো কেনো এতোদিন ব্যবহার করিনি? সত্যি বলতে মানুষের অবচেতন মনের শক্তিকে জাগিয়ে তুলতে দিকনির্দেশনা দিয়ে থাকে এই বইটি। এটা একবার পরে রেখে দেয়ার মত বই না। যত পড়বেন ততই নিজের মধ্যে নতুন কিছু আবিষ্কার করবেন।

Writer Name   : Joseph Murphy

Published On : 1963

Language       : English, Bangla

PDF                : Available 

Audiobook      : Available

7 habits of highly effective people 

টাইটেলেই বুঝা যাচ্ছে সাতটি অভ্যাস নিয়ে আলোচনা করা হবে। অভ্যাস গুলো খুব সাধারণ? সাতটা অভ্যাসের উপদেশ তো সাত লাইনেই দেয়া যায়। এটা নিয়ে আবার বই লিখার কি আছে তাও আবার এতো বড়?

এন্ড বুমমম.. এখানে সাতটি মূল অভ্যাসের কথা বলা আছে যা শুনতে সহজ মনে বলেও করাট খুব জটিল আর সেই সাতটি অভ্যাস পরিবর্তন করার মাধ্যমে কিভাবে সফলতা অর্জন করবেন সেটা নিয়ে রয়েছে খুব বড় আলোচনা। এটা সাধারণ কোনো বই নয়। পুরো পৃথিবীতে এখন ও বেস্ট সেলার বইয়ের তালিকা অন্যতম। 

Writer Name   : Stephen Covey

Published On : 1989

Language       : Original English, Bangla

PDF                : Available 

Audiobook      : Available 

Be smart with Muhammad 

এই বইটি লিখা হয়েছে আমাদের নবী হযরত মোহাম্মদ (সঃ) কে নিয়ে। যদিও তার সম্পর্কে জানার জন্য কুরআন হাদিস ও তার জীবনি রয়েছে তবুও এই বইতে যুবকদের কেদ্র করে অনেক ভালো ভালো কথা বলা আছে। আমাদের নবীর প্রতিচা চালচলন খুব সুন্দর করে বর্ননা করা আছে আর সেগুলো এপ্লাই করে কিভাবে আমরা তার মত স্মার্ট হতে পারি সেটাই মূল বিষয়। প্রতিটা মুসলমানের উচিত বইটা পড়া। অনেক গুরুত্বপূর্ণ ইনফরমেশন আছে যা হয়তো আপনার অজানা। 

Writer Name   : মাসুদ শরীফ 

Published On : 2017

Language       : Bangla 

PDF                : Available 

Audiobook      : Available 

Power of thinking Big

ছোট চিন্তা মানুষের ফলাফল কখনই বড় হয়না। ভাবনার মাধ্যমে কিভাবে মানুষ নিজের কার্যক্রম কন্ট্রোল করতে পারে তা এই বইটি না পড়লে বুঝার উপায় নেই। দ্যা পাওয়ার অব সাবকন্সিয়াস মাইন্ডের অনেকটা কাছাকাছি রয়েছে পাওয়ার অব থিংকিং বিগ বইটি। উভয়েই মানুষের ভেতরের শক্তিগুলো জাগ্রত করা নিয়ে আলোচনা করেছে। তাই সিরিয়াল অনুযায়ী এটাও মাস্ট রিডেবল বই এটি। 

Writer Name   : David J. Schwartz

Published On : 1959

Language       : Original English, Bangla 

PDF                : Available 

Audiobook      : Available 

Think and Grow Rich 

কে না চায় ধনী হতে? তবে কি চাইলেই ধনী হওয়া যায়?  অবশ্যই যায়, যা প্রমান দিয়েছেন Napoleon Hill তার থিংক এন্ড গ্রো রিচ বইতে। এটা কেবল একটা বই না এটা বলতে গেলে ২০ বছরের একটা গবেষণার ফসল। বিল গেস্ট থেকে শুরু করে বিশ্বের যত মিলিয়নিয়ার বিলিয়নিয়ার ছিলো বা আছে তারা সকলেই এই বইটি একবার হলেও পড়েছে।

এবার বুজে নিন কি আছে এই বইতে। থিংক এন্ড গ্রো রিচ বই নিয়ে বলা শুরু করলে শেষ করা যাবে নাহ। এটা জাস্ট পড়ে ফেলুন একবার। প্রথমবার পড়লেই বুজবেন এই বইতে আছে কি। এরপর যখনই আত্ন-উন্নয়ন ঘটানোর প্রয়োজন মনে করবেন তখন সবার আগে এই বইটিই হাতে নিবেন লিখে রাখুন। 

Writer Name   : Napoleon Hill

Published On : 1937

Language       : Original English & others

PDF                : Available 

Audiobook      : Available 

Success through positive mental attitude 

এটা হচ্ছে Napoleon Hill এর দ্বিতীয় বই। প্রথম বই থিংক এন্ড গ্রো রিচের ব্যাপক জনপ্রিয়তার পরে এটি লিখেছেন। বলে রাখা ভালো ডেল কার্নেগীর হাত ধরেই আত্ন-উন্নয়ন মূলক বই মানুষের কাছে পৌছিয়েছে। ওনার এতো এতো গবেষণার আউটপুট হিসেবে লিখা বই দুইটি আপনাকে কতটা উপকৃত করবে আত্ন-উন্নয়ন ঘটাতে যতক্ষন না পড়বেন কল্পনাই করতে পারবেন নাহ। 

Writer Name   : Napoleon Hill 

Published On : 2007

Language        : Original English, Bangla

PDF                 : Available 

Audiobook      : Not Available 

Rich Dad Poor Dad 

এই হলো আরেক মাস্টারপিস। রিচ ড্যাড পুর ড্যাড। টাইটেল দেখে মনে হচ্ছে লেখকের বাবা দুইটা। আসলে তা না। একটা লেখকের আপন বাবা যে কিনা আরেকটা হলো লেখকের বন্ধুর বাবা, যার কাছেই লেখক অর্থের জ্ঞানার্জন করেছেন। দুই শ্রেণীর মানুষের দুই ধরনের চিন্তাভাবনা তুলে ধরেছেন।

আর্থিক জ্ঞান থাকা কতটা জরুরী আর কেবল জ্ঞান থাকাই না কিভাবে জ্ঞানকে বাস্তবিক ভাবে কাজে লাগাতে হয় এসব বিষয় নিজেই আলোচনা। আর হ্যা এটা একটা হাইলি রেকোমেন্ডেড বই। ছোট বড় সকলের পড়া উচিৎ। জীবনে একটা জিনিস খুব করে দরকার তা হলো শিক্ষা। একমাত্র শিক্ষা থাকলে কেউ গরিব থাকে না।

আর শিক্ষা কেবল মাত্র স্কুল কলেজের পাঠ্যবই নয়। রয়েছে বাইরের একটা বাস্তবিক বিশাল জগত। যে জগৎ নিয়ে বিস্তারিত বলাতে আরেকটা বই লিখেছেন যার নামই রয়েছে তালিকায় পরবর্তী বইটি।

Writer Name   : Robert Kiyosaki and Sharon L. Lechter

Published On : 1997

Language       : English, Bangla 

PDF                : Available 

Audiobook      : Available 

The business school 

যেটা বলছিলাম, শিক্ষা কেবল মাত্র স্কুল কলেজের মধ্যেই সীমাবদ্ধ নয়। স্কুল কলেজের শিক্ষা আমাদের চাকরি করতে শেখায়, চাকরি দিতে নয়।  দারুন সব জ্ঞানমূলক কথা রয়েছে এই বইতে যা অবশ্যই অবশ্যই জানা প্রয়োজন । এই বই গুলো স্টুডেন্টদের জন্য হাইলি রেকোমেন্ডেড কারন তাদের এখন যাত্রা শুরু। আর শুরুতেই যদি সঠিক দিকনির্দেশনা পাওয়া যায় তবে কেউ বিফলে হাটে না

Writer Name   : Robert Kiyosaki 

Language       : English, Bangla

PDF                : Available 

Audiobook      : Available 

The Secret

এটা একটা গ্রেট বই। সকল জ্ঞানী মনিসীদের সিক্রেট নিয়ে আলোচনা করেছে। মানুষ, ধন-সম্পদ, সুখ, দুঃখ সব বিষয়ে আলোচনা আছে। যারা আত্ন-উন্নয়ন মূলক বই পরে তাদের লিস্টে এই বইটি অন্যতম। আমার ব্যক্তিগত ভাবেও বইটি দারুন লেগেছে। 

Writer Name   : 2006

Published On : Rhonda Byrne

Language       : English, Bangla 

PDF                : Available 

Audiobook      : Available, also on Movie

Power of positive thinking

মানুষের ভাবনা দুই রকমের। এক ইতিবাচক, দুই নেতিবাচক। মানুষ কখনই নেতিবাচক ভাবনার মাধ্যমে ইতিবাচক ফলাফল পেতে পারে না। এটাই হলো এই বইয়ের মূল থিম। তো কথা হচ্ছে সফলতা অর্জনে কিভাবে নিজেকে ইতিবাচক রাখা যায়, সব সিচুয়েশনেই কি ব্যাপারটা একই হবে নাকি ভিন্ন? এসব নিয়ে বিস্তারিত আলোচনা আছে। মানুষ চাইলেই সব সম্ভব আসলেই সম্ভব। এই বইটি সম্পন্ন করার পর সেটা আপনিও মানবেন। 

Writer Name   : Norman Vincent Peale

Published On :  1952

Language       : English, Bangla

PDF                : Available 

Audiobook      : Available 

বড় যদি হতে চান 

এখানে বড় হওয়া বলতে বয়সে বড় হওয়ার কথা বুঝানো হয়নি। এখানে বড় শব্দটি ব্যবহৃত হয়েছে সেরা হওয়ার ক্ষেত্রে। এটা আমরা সবাই চাই। তবে সবাই কি সেরা হতে পারে? যদি না পারে তহে কেনো পারে না?

আর যারা পারে তারাই বা কেনো পারে? কি আসল রহস্য, কি ভাবে আপনি বড় হবেন? আশা করছি বুজতেই পারছেন এই বইয়ের পেক্ষাপট। তাহলে জাস্ট শুরু করে দিন নিজেকে জ্ঞানের রাজ্যে ভাসানোর উদ্দেশ্যে। 

Writer Name   : ডেল কার্নেগী

Language       : Bangla

PDF                : Available 

Audiobook      : Available 

Mindset 

মন হলো সেই ম্যাজিকটা সেই ম্যাজিকের মাধ্যমে জীবনটাকে ম্যাজিকের মাধ্যমে অসম্ভব সুন্দর করে তোলা যায়৷ জীবন আসলেই সুন্দর। খুব সুন্দর। কষ্ট দুঃখ বেদনা রইলেও জীবন সুন্দর। অনেকেই দেখবেন অল্পতেই বহু সুখি আবার অনেকের সব কিছু থাকা সত্যেও দেখবেন সুখি নয়৷

আসলে ব্যাপারটা হলো আমাদের মন বিষয়টা কিভাবে গ্রহন করছে। এখানে মূল খেলোয়াড় হচ্ছে মাইন্ড বা মন। আর সেই খেলোয়াড়ের কোর্চ হতে হবে আপনাকে। তাহলেই মনকে আপনি নিজের মত করে কন্ট্রোল করতে পারবেন। কিভাবে হবেন সেই কোর্চ? মাইন্ডসেট বইটি পড়ুন। 

Writer Name   : Carol S. Dweck

Published On :  2007

Language       : English, Bangla

PDF                : Available 

Audiobook      : Available 

How to win friends and influence People 

এই লিস্টের সব শেষে রেখেছি এই বই কারন শেষটা সব সময় সুন্দর রাখতে হয়। এটা এতো দারুন একটা বই বলে বুঝাতে পারবো না৷ আপনার জীবনেও হয়তো এমন মানুষ আছে যারা খুব টক্সিক, যাদের আপনি সহ্য করতে পারেন না। আবার এমন মানুষও আছে আপনার আশেপাশে যারা খুব কঠিন।

ঘরে বাইরে অবশ্যই নিত্যদিন এমন মানুষের সাথে মিশে থাকেন যাদেরকে ঘিরে আপনার ভালো লাগা, খারাপ লাগা ভিত্তি করে। তাদের কিভাবে সামলে রাখবেন? যার সাথে কিরুপ ট্রিট করবেন? কাউকে দিয়ে কিভাবে আপনার উদ্দেশ্য পূরন করাবেন? কিভাবে ইনফ্লুয়েন্স মানুষের মন জিতে জয়ী হবেন?

কিভাবে বন্ধুদের মধ্যে সেরা হয়ে উঠবেন। সব অলমোস্ট একটা মানুষ আরেকটা মানুষের উপর কিরকম ভাবে প্রভাব বিস্তার করে সে সকল সব ফর্মূলা গুলো পেয়ে যাবেন এই বইতে। আমি মুলত এই বইতে উল্লেখিত অনেক ফর্মূলাই বাস্তবিক ভাবে প্রয়োগ করেছি আর সত্যি এগুলো খুব কার্যকর। তাই হাইলি রেকোমেন্ডেড লিস্টে এটাও থাকবে৷ 

Writer Name   : Dale Carnegie

Published On : 1936

Language       : English, Bangla

PDF                : Available 

Audiobook      : Available 

এছাড়া জানুন প্রোডাক্টিভিটি কি? কিভাবে প্রোডাক্টিভ হয়ে উঠবেন সে সম্পর্কে  এবং যেকোনো ধরনের কাজে প্রোডাক্টিভ হয়ে উঠার উপায় গুলো সম্পর্কে এই ব্লগের মাধ্যমেই।

Leave a Comment