অর্থায়ন কি | অর্থায়ন কাকে বলে | সহজে ব্যাখ্যা

অর্থায়ন কি? অর্থনীতি সমগ্র একটা বিশ্ব হলে অর্থায়ন সেই বিশ্বের গুরুত্বপূর্ণ এলিমেন্ট বা শাখাও বলা চলে। অর্থায়ন ছাড়া অর্থনীতির গঠন করা অসম্ভব।

অর্থায়নের প্রভাব যে কেবল অর্থনীতিতে রয়েছে এমনটা না। আমাদের ডেইলি এক্টিভিটিসের মধ্যেও অর্থায়নের প্রভাব বিস্তার করছে।

মোট কথা বলা যায়, যেখানে অর্থের কারবার সেখানেই অর্থায়নের উপস্থিতি রয়েছে। আপাতদৃষ্টিতে অর্থায়ন বলতেই ব্যবসা সংক্রান্ত বিষয় মনে হলেও ব্যাপক অর্থে তা নয়।

উক্ত আর্টিকেলে অর্থায়ন কি ও অর্থায়ন কাকে বলে সে বিষয়ে সচ্ছ ও সহজে ধারনার দেয়ার জন্য আছি আমি সেলিম মাহামুদ। শুরু করা যাক..

অর্থায়ন কি? অর্থায়ন বলতে কি বোঝায়?

মূলত অর্থায়নকে একটি ব্যবসা-প্রতিষ্ঠানের মূল চালিকা শক্তি বা জীবনী শক্তি (life blood) বলা হয়। বোঝা যাচ্ছে ব্যবসা করতে হলে অর্থায়ন করা লাগবেই।

অর্থায়ন বলতে কম ব্যয় বহন করে এমন উৎস হতে তহবিল সংগ্রহ করে সেটার ব্যবহার, প্রয়োগ সংক্রান্ত কার্যাবলিকে বোঝায়।

অর্থায়ন করার জন্য বেশ কিছু স্টেপ ফলো করতে হয়। আর এই সকল স্টেপের মাধ্যমেই অর্থায়ন নিশ্চয়ন করা হয়। স্টেপ গুলো হচ্ছে :

১. অর্থায়নের সিদ্ধান্ত
২. কম ব্যায়ের তহবিল খোজা
৩. তহবিলের উৎস নির্বাচন ও গ্রহন
৪. তহবিলের ব্যবস্থাপনার পরিকল্পনা
৫. তহবিলের যথাযথ ব্যবহার
৬. শেষ অব্দি তহবিল রক্ষনাবেক্ষন ও নিয়ন্ত্রণ

মূলত এই স্টেপ গুলো অনুসরন করা হয় তবে ব্যবহার ভেদে স্টেপ যেমন পরিবর্তনশীল তেমনই প্রতিষ্ঠানের ধরনের ক্ষেত্রেও তেমনই।

প্রশ্ন জাগতে পারে ” প্রতিষ্ঠানের ধরন বলতে? ” এখানে মালিকানার ভিত্তিতে প্রতিষ্ঠানকে বোঝানো হয়েছে।

এই যেমন : এক মালিকানাসত্ত্ব ব্যবসা, অংশীদার ব্যবসা, যৌথ মুলধনী ব্যবসা সহ যাবতীয় সকল ক্ষেত্রেই তাদের নিজস্ব অর্থায়নের নীতিমালা রয়েছে।

সবশেষে, সহজে যদি ” অর্থায়ন কি ” দিতে হয় তাহলে সেটা হচ্ছে – তহবিল সংগ্রহ, সংগৃহীত তহবিলের রক্ষনাবেক্ষন, ও এর যথাযথ ব্যবস্থাপনাকেই অর্থায়ন হিসেবে ধরা যায়।

অর্থায়ন কাকে বলে?

অর্থায়ন কি এবং অর্থায়ন কাকে বলে এর মধ্যে আসলে তেমন একটা পার্থক্য নেই বরং এর ব্যাখ্যা প্রায় একই।

তবে অর্থায়ন কাকে বলে এর জবাবে অর্থায়নের সংজ্ঞা ও বেশ কিছু বিশেষজ্ঞদের মতামত তুলে ধরা যায়। নিম্মে সেগুলো দিচ্ছি :

মূলত ” একটি ব্যবসা প্রতিষ্ঠান সুষ্ঠভাবে পরিচালনার জন্য কি পরিমানের মূলধন প্রয়োজন, কোন কোন উৎস থেকে সে সব মূলধন সংগ্রহ এবং কোন প্রকল্পে বা কোন সম্পদে বিনিয়োগ করলে তা ব্যবসা প্রতিষ্ঠানের জন্য লাভজনক হবে সেই সব বিষয়ে কর্ম পরিকল্পনা ও বাস্তবায়ন সংক্রান্ত সকল কার্যক্রমকে একত্রে অর্থায়ন বলা হয় ”

বিশেষজ্ঞদের মতে অর্থায়ন

১. অর্থায়ন বলতে সেই উপায়কে বুঝায় যার মাধ্যমে তহবিল সংগ্রহ করা যায় এবং তহবিলের ব্যবস্থাপনা ও বন্টন সম্ভবপর হয়।

– R. A. Stevenson

২. ব্যক্তি, প্রতিষ্ঠান ও সরকারের মাধ্যমে অর্থ সংগ্রহ ও এর ব্যবহারের সাথে সংশ্লিষ্ট বিষয়, নীতিমালা ও তত্ত্বাবলিসমূহকে অর্থায়ন বলে।

– Schall and Halley

৩. অর্থায়ন হলো অর্থ ব্যবস্থাপনার বিজ্ঞান ও কলা। এটি বিভিন্ন ব্যক্তি, ব্যবসায় প্রতিষ্ঠানসমূহ এবং সরকারর মধ্যে অর্থ হস্তান্তর তথা আর্থিক লেনদেনের সাথে সংশ্লিষ্ট প্রক্রিয়া, প্রতিষ্ঠান, বাজার ও আর্থিক হাতিয়ারের সাথে সম্পৃক্ত।

– Lawrence J. Gitman

এছাড়া রয়েছে অর্থায়নের প্রকারভেদ বা কত ধরনের অর্থায়ন আছে সে সম্পর্কে। সব বিষয় একটি আর্টিকেলে রাখলে সেটা হযবরল হয়ে যায় বিধায় প্রতিটি বিষয় আলাদা আলাদা করে ধারনা দেয়া রয়েছে। ক্যাটাগরির জন্য এখানে ক্লিক করুন

 

 

Leave a Comment