আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক সংগঠনের পার্থক্য | সংগঠন | ব্যবস্থাপনা | বিবিএ

আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক সংগঠনের পার্থক্য এবং বিষয়ে ধারণা দেওয়ার মাধ্যমে আর্টিকেলটি সাজানো হয়েছে। ব্যবস্থাপনা নীতিমালা বিষয়ের সংগঠিতকরণ অধ্যায়ের আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক সংগঠন সম্পর্কে জানুন বিস্তারিত। 

আনুষ্ঠানিক সংগঠন কাকে বলে

 

ঊর্ধ্বতন ব্যবস্থাপনা কর্তৃক নিয়মতান্ত্রিক উপায়ে যে সংগঠন কাঠামো গড়ে তোলা হয় তাকে আনুষ্ঠানিক সংগঠন বলে। এরূপ সংগঠনের প্রত্যেক ব্যক্তির কর্তব্য ও দায়িত্ব এর মধ্যে সুস্পষ্ট সংখ্যা প্রদানের পাশাপাশি কাজের জন্য কে কার নিকট জবাবদিহি করবে তা নির্ধারিত থাকে। যে সংগঠন সুনির্দিষ্ট নিয়ম কানুন, পদ্ধতি ও প্রক্রিয়ার অধীনে পরিচালিত হয় তাকে আনুষ্ঠানিক সংগঠন বলে।

 

অনানুষ্ঠানিক সংগঠন কাকে বলে

 

কারবার প্রতিষ্ঠানে সংগঠন সদস্যের অনানুষ্ঠানিক সম্পর্কের মাধ্যমে যে সংগঠন কাঠামো সৃষ্টি হয় তাকে অনানুষ্ঠানিক সংগঠন কাঠামো বলে।

 

কোন প্রতিষ্ঠানে কর্মরত কর্মীদের আনুষ্ঠানিক সম্পর্কের বাইরেও তাদের ব্যক্তিগত ভাব বিনিময়, পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলাপ-আলোচনার মাধ্যমে অনানুষ্ঠানিক সম্পর্ক গড়ে ওঠে। এরূপ সম্পর্ক হতে সৃষ্ট সংগঠনকে অনানুষ্ঠানিক সংগঠন বলে। 

 

আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক সংগঠনের পার্থক্য

 

পুকুরে আনুষ্ঠানিক সংগঠন ও অনানুষ্ঠানিক সংগঠন কি সে সম্পর্কে বলা হয়েছে এবার এই দুইয়ের মধ্যে যে পার্থক্য গুলো রয়েছে সেগুলো উপস্থাপন করা হবে। সংগঠনের প্রকৃতি ও গণতান্ত্রিক প্রক্রিয়ার বিশ্লেষণে উভয় সংগঠনের মধ্যে কতিপয় পার্থক্য পরিলক্ষিত হয় নিম্মে আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক সংগঠনের মধ্যে পার্থক্য সমূহ উল্লেখ করা হলো : 

 

পার্থক্যের বিষয় আনুষ্ঠানিক সংগঠন অনানুষ্ঠানিক সংগঠন
সম্পর্ক কারবার প্রতিষ্ঠানে নিয়োজিত কর্মীদের আনুষ্ঠানিক সম্পর্ক হতে আনুষ্ঠানিক সংগঠন এর সৃষ্টি হয় প্রতিষ্ঠানে নিয়োজিত কর্মীদের অনানুষ্ঠানিক সম্পর্ক হতে অনানুষ্ঠানিক সংগঠন গড়ে ওঠে
সম্পর্কের ধরণ সংগঠনের বিধিবদ্ধ নিয়মের আওতায় কর্মীদের মধ্যে পারস্পরিক সম্পর্ক বজায় থাকে এরূপ সংগঠন কাঠামোতে সম্পর্কের ক্ষেত্রে কোন বিধি-নিষেধ নেই বরং স্বতঃস্ফূর্তভাবে কর্মীদের মধ্যে পারস্পারিক সম্পর্কের সৃষ্টি হয়
কর্তৃত্ব ও দায়িত্ব আনুষ্ঠানিক সংগঠন কাঠামোতে কর্তৃত্ব ও দায়িত্ব বন্টন এর সাথে কর্মীদের মধ্যকার সম্পর্কের সম্পৃক্ততা রয়েছে অনানুষ্ঠানিক সংগঠনের ক্ষেত্রে এরূপ কর্তৃত্ব ও দায়িত্ব বন্টন এর সাথে কোন সম্পর্ক থাকে না
কর্তৃত্ব প্রবাহ আনুষ্ঠানিক সংগঠন কাঠামোতে কর্তৃত্ব রেখা উপর হতে নিচের দিকে প্রভাবিত হয় অনানুষ্ঠানিক সংগঠন কাঠামোতে কর্তৃত্ব ও দায়িত্বের কোন অস্তিত্ব নেই। 
নমনীয়তা এরূপ সংগঠন কাঠামোতে প্রাতিষ্ঠানিক রীতিনীতি ও কর্মীদের মধ্যে পারস্পারিক সম্পর্ক বজায় রাখার ব্যাপারে অনমনীয়তার প্রবণতা পরিলক্ষিত হয় এই ক্ষেত্রে কর্মীদের পারস্পরিক সম্পর্ক ও প্রতিষ্ঠান নীতি রীতির নমনীয়তার প্রতি ঝোঁক লক্ষ্য করা যায়।
অবদান প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জনের এরূপ সংগঠনের অবদান সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক লক্ষ্য অর্জনে এরূপ সংগঠন সহায়ক হিসেবে কাজ করে তবে কোনো কোনো সময় এরূপ সংগঠন প্রতিষ্ঠান জন্য অকল্যাণ বয়ে আনে
শৃঙ্খলা আনুষ্ঠানিক সংগঠন সদস্যের সুনির্দিষ্ট নিয়ম নীতির অধীনে কার্যক্রম পরিচালনা করতে হয় এতে প্রতিষ্ঠান সার্বিক কর্মকাণ্ডে শৃঙ্খলা বজায় থাকে অনানুষ্ঠানিক সংগঠন কাঠামোতে শৃংখল এর প্রতিটি মন গুরুত্বারোপ করা হয় না । কেননা, এ ক্ষেত্রে কর্মীরা মুক্ত আলোচনায় অংশগ্রহণ করে।

 

ব্যবসায় ব্যবস্থাপনা নীতিমালা বিষয়ের সংগঠিতকরণ ভাগে আনুষ্ঠানিক সংগঠন এবং অনানুষ্ঠানিক সংগঠনের পার্থক্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল এছাড়াও সংগঠিতকরণ ভাগের অন্যান্য বিষয়গুলো যেমন সংগঠন কি সংগঠনের বৈশিষ্ট্য সংগঠন কাঠামো ও সংগঠন কাঠামো প্রকারভেদ সম্পর্কেও বিস্তারিত ইনফরমেশন দেয়া আছে এই ওয়েসাইটতে। 

 

Leave a Comment